বৈশ্বিক উষ্ণতার প্রভাবে বাড়ছে রোগ-ব্যাধির প্রকোপ – সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী

w

বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তন পৃথিবীর অস্তিত্বের জন্য ভয়াবহ হুমকি। বিশেষত বাংলাদেশের মত সমুদ্র তীরবর্তী ও দুর্যোগপ্রবণ দেশগুলো রয়েছে মারাত্মক ঝুঁকিতে। হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্ট প্রায় ৪০ বছর ধরে প্রতিবছরই বৃহৎ পরিসরে দেশজুড়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে আসছে। করোনা পরিস্থিতিতেও থেমে নেই তাদের কার্যক্রম। ট্রাস্টের চেয়ারম্যান, সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারীর নির্দেশে ও ট্রাস্টের সহায়তায় জুলাই এর শুরু থেকেই দেশের বিভিন্ন জেলা উপজেলায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করছে আঞ্জুমান-এ-রাহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া ও মইনীয়া যুব ফোরাম।

আজ ২১শে জুলাই, ২০২০ মইনীয়া যুব ফোরাম, মতলব উত্তর শাখার মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন, সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী।

এসময় তিনি বলেন, বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের মানবজাতির অস্তিত্ব আজ নানামুখী হুমকির সম্মুখীন হচ্ছে। আধুনিক যান্ত্রিক সভ্যতা গড়তে গিয়ে, প্রকৃতির স্থিতিশীলতা ও স্বাভাবিক প্রক্রিয়াকে ব্যাহত করার মাধ্যমে নিজেদেরকে ভয়াবহ ঝুঁকির দিকে নিয়ে যাচ্ছি আমরা।

গাছ প্রকৃতির মূল চালিকাশক্তি, রক্ষাকবচ। গাছ যেমন অক্সিজেন দেয়, তেমনি ক্ষতিকারক কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে। তাই বৈশ্বিক উষ্ণতা রোধে বেশি বেশি গাছ লাগানোর কোন বিকল্প নেই। সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী, সকলকে অন্তত ৩টি করে গাছ লাগানোর আহবান জানান।

তিনি আরো বলেন, বৃক্ষরোপণ কর্মসূচি সম্প্রসারিত করার পাশাপাশি কার্বন নিঃসরণ হ্রাসে, শিল্পোন্নত দেশগুলোর দ্রুত সমন্বিত ও কার্যকরী পদক্ষেপ গ্রহণ এখন সময়ের দাবি৷ সংকট মোকাবেলায় বিভিন্ন সভা-সম্মেলন-চুক্তি চলমান থাকলেও এখনও কার্যকর সমাধানে পৌঁছতে পারেননি বিশ্বনেতৃবৃন্দ। যার ফলে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ ও রোগ-ব্যাধির প্রকোপ বাড়ছে।

মইনীয়া যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও দৈনিক সময়ের আলো পত্রিকার স্টাফ রিপোর্টার ঢালী কামরুজ্জামান হারুন এর সঞ্চালনায় বক্তব্য রাখেন, আঞ্জুমান-এ-রাহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়া এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা রুহুল আমিন ভূঁইয়া চাঁদপুরী, সিনিয়র খাদেম আলহাজ্ব মোঃ মহসীন মোহন, মইনীয়া যুব ফোরামের কেন্দ্রীয় প্রচার সম্পাদক সিনিয়র খাদেম শরিফুর রহমান, খলিফা শাহ মোঃ আবদুর রশিদ মিয়াজী, খলিফা শাহ মোঃ আলমগীর হোসেন প্রধান, খলিফা শাহ মোঃ আবদুল আউয়াল, খলিফা শাহ্ মোঃ সিদ্দিকুর রহমান, খলিফা শাহ মোঃ সাহাব উদ্দিন প্রধান, মতলব উত্তর আন্জূমান কমিটির আহ্বায়ক লিয়াকত হোসেন, যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান মুন্সী বাচ্চু, জাহিদ জমাদার,মইনীয়া যুব ফোরাম মতলব উত্তরের সাবেক আহবায়ক আরিফুল হক খোকা, মইনীয়া যুব ফোরামের মনসুর আহমদ,ইফতেখার জামান নাহিদ, ইসতিয়াক জামান নাফিজ , কামরুজ্জামান রাজীব,হ্নদয় প্রধান,মহিন দেওয়ান প্রমুখ।

নিউজটি শেয়ার করুন
  • 887
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
y
One Comment

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *